ওয়েব সাইটে বাংলা ফন্ট

যে কোন ব্যাবসাতেই ক্রেতার ইচ্ছাকেই প্রাধান্য দিতে হয় । আমরা যারা ওয়েব নিয়ে কাজ করি তাদেরকে এরকম অনেক মজার বিষয়ের সন্মুক্ষীন হতে হয় । আমার কিছু অভিজ্ঞতা নিয়ে ব্লগ লিখতে বসেছি ,আজ আমি ফন্ট বিষয় নিয়ে লিখব । এখন থেকে দশ বছর আগে ২০০৫ এ বাংলায় একটা সাইট করার অনুরোধ পাই । বাংলাতে ওয়েব সাইটে হাতে কড়ি সেই সাইটেই । সে সময় আজকের মতো হাতে হাতে মোবাইল বা ঘরে ঘরে কম্পিউটার ছিল না । যাদের কাছে কম্পিউটার ছিল অনেকের কাছেই বাংলা কী বোর্ড ছিল না । সাইট তৈরী করে যাথারীতি চালু করার পর অন্য কম্পিউটার থেকে কেমন জানি সুন্দর ফন্ট এ দেখা যায় না । আমি যে সময়ের কথা বলছি সে সময় প্রায় সকল বাংলা ওয়েব সাইটেই বাংলা ফন্ট ডাউনলোড করার অপশন থাকতো আমি সে রকম কোন অপশন রাখি নি (ফন্ট ডাউনলোড করে সাইট দেখতে ব্যাপারটাই আমার পছন্দের নয় ) ।
আগেই লিখেছি বাংলাতে সেটিই আমার প্রথম সাইট অন্য ভাষার ওয়েব সাইটে এরকম ” ফন্ট” সমস্যা হতো না ।সে সময় উইন্ডোজ এ বাংলার জন্য যে ডিফল্ট ফন্ট ছিল তা হচ্ছে vrinda. এখনো সেই ফন্টটি ডিফল্ট হিসাবেই ব্যবহার করা হয় । আমার ক্লায়েন্ট আমাকে বললেন সাইটের ফন্ট ” solaiman lipi” করতে হবে । এই কাজটি ১০ সেকেন্ডেই শেষ করা যায় । শুধু css ফাইলে ফন্ট এর নাম solaiman lipi করে দিলেই চলবে ।”
আমি বললাম ” ঠিক আছে এই মুহুর্তেই করে দিচ্ছি কিন্তু করার পর আমি একটা অনুরোধ করবো আপনার কম্পিঊটার থেকে solaimalipi ফন্টটি একবার আনইনষ্টল করে সাইটটি আবার দেখুন। ”
যেই কথা সেই কাজ উনি বললেন ” আমি তো vrinda তেই সাইট দেখছি “।
” আশাকরি আপনি বুঝতে পারছেন Solaiman lipi” ফন্ট তখনই কাজ করবে যদি কম্পিউটারে ফন্ট টি থাকে । ”
” তো ফন্ট ডাউনলোড করার ব্যবস্থা করে দেন ” ।
” ফন্ট ডাউনলোড করে ইনষ্টল অনেকের কাছেই ঝামেলার ব্যাপার আর যারা কম্পিউটারে বাংলা লিখালিখি করেন না তাদের জন্য এটা কোন কাজেই আসে না , আবার এমনো হতে পারে আপনি solaimanlipi দিয়ে সাইট তৈরী করলেন আবার অন্য একজন adorsholipi দিয়ে করলো তো একজন ইউজারকে ভিন্ন ভিন্ন সাইটের জন্য ভিন্ন ভিন্ন ফন্ট ইনষ্টল করতে হবে ” ।
‘তাহলে কি করা যায় ?” তিনি আমার কাছে জানতে চাইলেন ।
আমি বললাম ” সবচেয়ে ভালো পথ হচ্ছে আপনার সাইট দেখার জন্য solaimanlipi র eot ফাইল তৈরী করবো , কম্পিউটারে solaimanlipi না থাকলে ফন্টটি স্বয়ংক্রিয় ভাবে ইনষ্টল হবে এবং সেটি শুধু মাত্র আপনার সাইট দেখার জন্যই কাজ করবে । ”
eot এর মজার ব্যাপার হচ্ছে এই ফাইল তৈরী করার সময় অপশন হিসাবে উল্লেখ করতে হয় কোন কোন সাইটে কাজ করবে ।
সে অনেক আগের ঘটনা । তারপর অনেক সময় পার হয়েছে ।উইন্ডোজের নতুন নতুন ভার্সান এসেছে । windows os 7 এ Shonar Bangla নামে বাংলা ফন্ট যুক্ত আছে । ওয়েব সাইট তৈরী করার সময় Shonar Bangla ফন্টটি ব্যবহার করতে পারেন । Solaiman Lipi এবং Shonar Bangla ফন্ট দুটি দেখতে প্রায়ই একই রকম ।
আবার কেউ যদি Solaiman Lipi তে সাইট দেখতে পছন্দ করেন তো ব্রাউজারের সেটিংস এ ফন্ট পরিবর্তন করে আপনি নিজেই সে সমস্যার সমাধান করতে পারেন ।
(আমার এক বন্ধুর এক অনুরোধ রাখতে গিয়েই এ কথাটি মনে পড়লো )

সম্পর্কিত পোষ্ট =>  মেয়েদের বেলায় শুধু শালীনতা অশালীনতার প্রশ্ন ওঠে কেন

মন্তব্য

মন্তব্য সমুহ

মিতা- এর আরো পোষ্ট দেখুন →
রেটিং করুনঃ
1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...