নব আনন্দে জাগো আজি

বন্যা
কেমন আছ তুমি ?
বিদায় জানাতে বিমানবন্দর পর্যন্ত ছুটে এসেছিলে (অবশ্য এক বছর আগেও তুমি এই পাগলামিটা করেছিলে আর ট্রাফিক জ্যামে আটকা পড়ে পৌছতে পারনি আর একারনেই এবার নিজের গাড়ী ছেড়ে বিকল্প পথেই এলে) । আচ্ছা বলতো তোমার বয়স কি দিন দিন বাড়ছে না কমছে ?
তিন সপ্তাহের জন্য দেশে গিয়েছিলাম , এখন ভাবি আরো কয়েকটা দিন থাকলে মন্দ হতো না ।
ইংরেজী বর্ষ বিদায় আর কি প্রত্যাশায় স্বাগত জানালে নতুন বছরকে? কেমন করে উপভোগ করলে ? লিখতে অনেক দেরী হয়ে গেল ।
লিখি লিখি করে লিখতে অনেক দেরী হয়ে গেল । কারন টা পরের চিঠিতেই লিখবো সেই পর্যন্ত অপেক্ষায় থেকো ।
অনেক বছর পর একাকী ইংরেজী বছরের বিদায় আর আগনের পর্ব কাটাচ্ছি একাকী ! ভালোই লাগছে , তুমি তো জানো আমি একা থাকতেই পছন্দ করি । আর এই একা থাকা আমাকে অনেক কিছু ভাবার সময় করে দেয় । আচ্ছাআমাদের দেশে এই ভাবে থার্টি ফার্ষ্ট নাইটের প্রচলন কবে থেকে
শুরূ হলো । আমার মনে হয় তা বছর বিশের বেশী হয় নি । যেমন ধরো ভালোবাসা দিবসের প্রচলন শুরু হয়েছে আশির দশক থেকে সেই হিসাব কে ভিত্তি করেই বলছি ।এক পরিচিত জনের সাথে আমার একটা বিষয়ে মতবিরোধ তৈরী হয়েছিল আর সেটা ছিল “মা দিবস” নিয়ে ।তাঁর বক্তব্য ছিলো এসব মা দিবস,বাবা দিবস ,ভালোবাসা দিবস এর প্রচলনের আসল উদ্দেশ্য ব্যবসায়িক । সে সময় আমার বয়স কম ছিল আমার মত ছিল এসবের উদ্দেশ্য ব্যবসা নয় …।আজ এত বছর পর মনে হচ্ছে আসলে এসবের পিছনে একটা ব্যবসায়িক উদ্দেশ্য কাজ করে । যেমন ধরো এই যে তুমি পুরনো বছর কে বিদায় আর নতুনকে স্বাগত জানাতে ছুটে গেলে (সুমুদ্রে না পাহাড়ে …) এতে অনেকের ব্যবসা হয়েছে । তুমি যদি বিমানে গিয়ে থাক তো বিমান কোম্পানীর ব্যবসা হলো ,বাসে গেলে বাস কোম্পানীর । আর যেখানে থাকলে তা যদি হোটেল হয় তো হোটেল কোম্পানীর ব্যবসা হলো । তারপর যে শহরে গেলে সেখানের খাওয়া দাওয়া আর উপহার ইত্যদিতে তোমার যে খরচ হলো তা সে সেই শহরের উন্নয়নেই আসবে ।
এই হচ্ছে ব্যবসা , অবশ্য ব্যবসা নিয়েই তোমার পড়াশুনা আর কাজ আমার মনে হয় এ তুমি আমার চেয়ে অনেক ভালো বুঝবে । আমার এক বস বলতেন তোমার মানি ব্যাগেই তোমার লক্ষ্যের দিকে নিয়ে যাবে।
নভেম্বর মাসে আমার এক আত্মীয়ের বাসায় বেড়াতে গেলাম ,মজার ব্যাপার হচ্ছে উনার বাড়ী হচ্ছে বাংলাদেশের বিখ্যাত এক সৈকতের কাছে আর সেই কারনেই উনার এক পরিচিত ডাক্তার নাকি বার বার ফোন করে সে সৈকতের কাছাকাছি হোটেলের তথ্য জানতে চাইছেন । আমি মুখ বুঝে শুনছিলাম , পরে আর না বলে থাকতে পারলাম না ।এখন হচ্ছে ডিজিটাল যুগ সেই ডাক্তার কি অন লাইনে হোটেল বুকিং করতে জানেন না ?
কিছু কিছু মানুষের বড় লোকী গল্প শুনতে শুনতে আমার বিরক্ত এসে যায় । আমারই আরেক পরিচিত মধ্য প্রাচ্যে ব্যবসা করে আমেরিকা আর কানাডা নাকি ঘুরে এসেছেন ,আবার বউয়ের বাচ্চা হওয়ার সময় কায়দা করে বঊকে মধ্যপ্রাচ্য থেকে আমেরিকা পাঠিয়ে বাচ্চার নাগরিকত্ব আমেরিকান করে নিয়েছেন আর তিনি আমাকে বলছেন উনি নাকি (অনিবার্য কারনে দেশের নামটা উল্লেখ করলাম না ) … এ জাপান দুতাবাস খুঁজে পাচ্ছেন না । আমি বললাম আপনার মেইল এড্রেস দেন আমি আমি মেইল করে পাঠিয়ে দিচ্ছি । দুই মাস হয়ে গেল জবাব পাই নি । তুমি বলবে উনি ডিজিটাল ব্যবস্থায় তেমন যুক্ত নয় । আমি বলি মোটেই নয় কারন উনার মোবাইল ফোনে অন লাইভ নিজের ব্যবসা প্রতিষ্টান দেখার ব্যবস্থা আমাকে দেখেলেন ।
কি সব এলে বেলে কথা লিখে ফেলছি । আমার মাঝে মাঝে খুবই কষ্ট লাগে আমাদের নববর্ষ কোনটি ?পহেলা বৈশাখ না ১লা জানুয়ারী ? পহেলা বৈশাখ পালনের যে উৎসব(ব্যাপক অর্থে ) আজ চারদিকে তা কি আমাদের ছেলে বেলায় ছিলো । আমাদের ছেলে বেলায় এসব উৎসব বিশেষ এক বা একাধিক ধর্মীয় গোত্রের মধ্যে সীমাবদ্ব ছিল । এ উৎসব সব বাঙ্গালীর হবার কথা ছিলো ।এখনো কি হয়েছে ? আমাদের স্কুল কলেজ থেকে শুরু করে ব্যংক ,বীমা ,বিমান এমন কি রাষ্টের বাজেট পর্যন্ত তৈরী হয় ইংরেজী বর্ষপঞ্জী অনুসারে । আজকাল বাংলা তারিখ ইংরেজীর পাশে লিখার বাধ্যকতা চালু হয়েছে এর কি কোন যুক্তি সঙ্গত কারন আছে ? বছর খানেক আগে বাংলাদেশী প্রখ্যাত বেসরকারী ব্যাংক কে মায়ের হিসাব খুলতে গিয়ে দেখি ফর্ম যা লিখা আছে সব ইংরেজী (আচ্ছা বলতো ১৬ কোটি মানুষের মধ্যে কতো জন ভালো ইংরেজী জানে ) ।
এ ফর্ম গুলো কি বাংলাতে করা যায় না নাকি যারা এসব প্রতিষ্টানে কাজ করেন উনারা বাংলা জানেন না । মাস খানেক পরেই দেখবে আমরা সবাই মিলে বাংলার মহিমা প্রকাশ করতে ব্যস্ত হয়ে যাব ।
প্রায় ২০ বছর এদেশে আছি এখানে যে কোন তথ্যই এদেশের নিজস্ব ভাষতেই , এরা নিজের ভাষা নিয়ে গর্ব করে না এমনকি এদেশের মানুষেরা ভাষার মান রক্ষার জন্য জীবন ও দেয় নি । আসলে যাই বলো না কেন এই আমি তুমি আমাদের দেশাত্ববোধ বলো ,জাতীয়তা বোধ বলো আসলে খুবই ঠুনকো । এই প্রবাসে এসে দেখেছি এরা কথায় কথায় দেশ প্রমের কথা বলে না ,এমনকি দেশ প্রেম শিক্ষাও দেয় না । দেশাত্ববোধ আর জাতীয়তা বোধের আফিম খাইয়ে ক্ষমতায় থাকার বা ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখে না । (বিশ্ববিখ্যাত National ব্রান্ডের রেডিও ছাড়াও এখন কেন নেই এর কারন জান কি ?)
নতুন বছরে তোমাকে আনন্দের কথা বলবো সেই না…
তুবূও বলবো “নব আনন্দে জাগো আজি … ”
মিতা
02.01.2016

সম্পর্কিত পোষ্ট =>  বই কিনো নিজের জন্যে

মন্তব্য

মন্তব্য সমুহ

মিতা- এর আরো পোষ্ট দেখুন →
রেটিং করুনঃ
1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...