মনে রবে কিনা

মিতা
তোমার চিঠি পেলাম ২৬ শে ডিসেম্বর লিখা আমার হাতে পৌছলো আজ জানুয়ারি ৮, ২০১৪ ।সাত দিনের মধ্যেই পৌছার কথা। দেশে এখন হরতাল অবরোধ চলছে । প্রতি মুহুর্তে মৃত্যুর হাতছানি । হরতাল অবরোধের মধ্যেও জীবন থেমে থাকে না ।
আমাদের মতো সাধারনের ,আমাদের কাজ করতেই হয় চাকুরী সংসার সব দেখতেই হয় । যেসব রাজনীতিকদের জন্য আমাদের এই দুরবস্থা উনারা কত সুখে আছেন ,উনাদের চারপাশে নিরাপত্তা বলয় ,উনাদের সন্তান সন্ততিরা প্রবাসে নিরাপদ জীবন যাপন করছেন কারো বা ডাবল ন্যাশনালিটি ,কত আমোদে আছেন উনারা আরা আমাদের মতো খেটে খাওয়া মানুষের কথা ভেবে উনাদের মায়া কান্না … তুমি ভালোই আছ এসব তোমাকে দেখতে হয় না । বছরে একবার দেশে এসে সপ্তা খানেক “বুঁড়ি ছুয়ে যাওয়ার মত” ছুয়ে গিয়ে নিরাপদ জীবনে ভালোই আছ ।
তবুও তোমার একটা বিষয় আমার খুব ভালো লাগে অন্য অনেকের মতো সবুজ পাসপোর্ট এখনো তুমি ছাড়তে পারনি আর কেউ না জানুক আমি জানি তুমি তা অতি সহজেই তার বদল করতে পারতে । আমার আজ কাল খুব মনে হয় “তুমি আসলে আমার কাছ থেকে পালাতে চেয়েছিলে , তোমার তো সব ছিল । একটা চাকুরী ছিল অনেক বড় পদের না হোক । তা দিয়ে তোমার চলে যেত … পরিবারের কোন চাহিদা ছিল না তোমার উপর তারপরও তুমি প্রবাস জীবন বেছে নিলে..আমাদের রাজনীতিকেরা যখন বিদেশে অর্থ পাচার করছে তখন তুমি অল্প হলেও দেশে সঞ্চয় করো …”.আজ এত বছর পর কেন এসব কথা বলছি ।

এই প্রথম প্রিন্ট করা চিঠি পেলাম তোমার কাছ থেকে ,ডিজিটাল হয়ে যাচ্ছ নাকি তুমিও ? আমাদের দেশের মতো !ডিজিটাল বাংলাদেশের মতো । ডিজিটাল কথাটা যত সুন্দর শোনা যায় ,আসলে কি তাই বলো ?শুধু তাই নয় নতুন কোন বিশ্ববিদ্যালয় হলে নামের আগে জ়ুড়িয়ে দেওয়া হচ্ছে “তথ্য ও প্রযুক্তি”।
বিদেশীরা যখন ফাষ্ট ফুড এবং ফাষ্ট লাইফ ছেড়ে শ্লো ফুড এবং শ্লো লাইফ এর দিকে যাত্রা শুরু করেছে আমরা তখন তাদের ফেলে দেওয়া ফাষ্ট এর দিকে ছুটছি । আমাদের এই ফাষ্ট এর ইংরেজী বানান First না হয়ে Fast হওয়াই উত্তম ।
মিতা তুমি কি একবারও ভেবে দেখছে আমাদের মতো গরীব দেশ গুলো কেন পারমানবিক বোমা আর তথাকথিত নিরাপত্তা নিয়ে ব্যস্ত । ভারত,পাকিস্থান,চীন, উত্তর কোরিয়া এসব দেশের মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশী জনগন দারিদ্রসীমার নিচে বাস করে অথচ তাদের এই পারমানবিক কর্মসুচী , চাঁদ ,মংগল গ্রহে অভিযান আমার কাছে হাস্যকর মনে হয় ।
ভালো থেকো ।
বন্যা
১১/০১/১৪

সম্পর্কিত পোষ্ট =>  অন্যরূপে সাম্প্রদায়িকতা

মন্তব্য

মন্তব্য সমুহ

মিতা- এর আরো পোষ্ট দেখুন →
রেটিং করুনঃ
1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...