এলেবেলে-৩

গতরাতে তুষার পাত হলো তাই সকাল ছয়টার আগে ঘুম থেকে উঠে বাড়ির সামনের তুষার পরিষ্কার করার আগে ভাবলাম ফেসবুকটা একবার দেখে নিই। প্রথমেই চোখ পড়লো এক আমেরিকা প্রবাসী বাঙালী ভদ্রলোকের পোষ্ট। দুটো ধর্মের নাম নিয়ে বুদ্ধিজীবী টাইপের পোষ্ট দিলেন এগুলো নাকি ধর্ম নয়। সকালেই মেজাজ খারাপ হলো।

আমি নিজে যে ধার্মিক তা নয় …
বরং উলটো। ধর্ম বিশ্বাস করলেও তার কতটুকুই বা আমরা পালন করি। তাই বলে অন্যের ধর্মকে হেয় করার অধিকার আমার নেই, নিজের ধর্মের তো নয়ই (আমি বলি ওটা পৈতৃক সম্পত্তি )।

আমদের মধ্যে কিছু মানুষ আছেন নিজে ধর্ম এর নিয়ম কানুন পালন করুন আর নাই করুন অন্যে পালন করছে কিনা তা নিয়ে চিন্তার অবকাশ নেই। আবার অন্যের ধর্ম হলে তো কথাই নেই তাকে কি ভাবে ছোট বা বিতর্কিত করা যায় তার নিরন্তর চেষ্টা। হাজার হাজার বছর ধরে যে বিশ্বাস মানুষ লালন এবং পালন করে আসছে তা সহজে ছোট করা যাবে না। আপন মহীমাতেই তা মহীয়ান হবে। একে বাঁচাতে কাউকে হত্যা করার দরকারও নেই। তা নিজেই নিজেকে বাঁচাতে পারবে । আর যদি না পারে কালের অতল গহব্বরে হারিয়ে যাবে ।

মন্তব্য

মন্তব্য সমুহ

সম্পর্কিত পোষ্ট =>  এলেবেলে -২২
মিতা- এর আরো পোষ্ট দেখুন →
রেটিং করুনঃ
1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...

৫ টি মন্তব্য

  1. হাজার হাজার বছর ধরে যে বিশ্বাস মানুষ লালন এবং পালন করে আসছে তা সহজে ছোট করা যাবে না। আপন মহীমাতেই তা মহীয়ান হবে।
    হক কথা ভাইজান! https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_smile.gif.gif

  2. পাদটিকায় যথার্থ বলেছেন স্যার।
    তারপরও আপনার দেখা অতি ভদ্রজনেরা মওকা বুঝে
    ঠিকই অন্যের জমিতে যুগান্তর ধরে বিনা পারিশ্রমিকের ঘাস কাটেন। https://www.shobdonir.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_Confused.gif.gif

Comments are closed.