যেতে হবে অনেক পথ

প্রিয়া বন্যা,
আস্তে আস্তে বরফ গলে যাচ্ছে ,অল্প পরেই আসবে বসন্ত ,বসন্ত আমাদের দেশে কি ভাবে আসে তা তো জানোই । কিন্তু এই পরবাসে বসন্তের আগমন একটু অন্য রকম । বসন্ত মানেই জীবনের নতুন যাত্রার শুরু । যেমন ধরো এখানে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষাবর্ষ শুরু হয় এই বসন্তেই … এমনকি শিক্ষা জীবন শেষ করে নতুন কর্ম স্থল বা কর্ম জীবনে প্রবেশের সুচনাওএই বসন্তেই ।
ঠিক সে সময় তোমার শুভ সংবাদ শুনে ভালো লাগলো । অনেক দিন আগে “লাল সবুজের পালা” নামের চলচিত্রের গানের কলি মনে পড়ে গেল “তোমার প্রেরনা যদি সাথেই থাকে হাতের মুঠোই পাবো জগতটাকে” এর উলটো তোমাকে বলতে চাই । আমার প্রেরনা সাথে থাকবে হয়তো অনাবশ্যক তবুও এছাড়া আর কিইবা করতে পারি বলো ।
নীরার কথা বলছো সে তোমার আর আমার ব্যাপারে ঈর্ষানুভব করে না যেমন আমি তোমার স্বামীর ব্যাপারে …। আমি কোন ব্যাপারেই ঈর্ষা করতে চাই না ।
সেদিন হঠাৎ তোমাদের বাড়ির কথা মনে পড়লো । তোমাদের বাড়িতে সবসময় যেন উৎসব উৎসব একটা ভাব থাকতো ,সে কত দিনের কথা । আমরা আসলে বুড়ো হয়ে যাচ্ছি । চোখের দৃষ্টিশক্তি কমে আসছে । চোখও হয়েছে আমার মতো কাছের মানুষকে বুঝতে পারিনা অথচ দুরের মানুষের কত কাছে … .ইংরেজীতে এই অসুখের নাম Myopia প্রায় ৩০ বছর আগে আমার পদার্থ বিজ্ঞানের শিক্ষক মজা করে বলতেন মাইয়োপোয়া ।।
সুস্থ থেকো,সুন্দর থেকো,ভালো থেকো শুধু নিজের জন্য ।……………।
মিতা
মার্চ ৪,২০১৪

মন্তব্য

মন্তব্য সমুহ

সম্পর্কিত পোষ্ট =>  রবীন্দ্রনাথ গদ্যকবিতার কারুকাজ বুঝতে পারেননি
মিতা- এর আরো পোষ্ট দেখুন →
রেটিং করুনঃ
1 Star2 Stars3 Stars4 Stars5 Stars ( votes, average: ৩.৫০ out of ৫)
Loading...